Login for faster access to the best deals. Click here if you don't have an account.

বিজ্ঞানের মজার প্রশ্ন ও সমাধান(পর্ব-১)

May 30th, 2022 at 04:57   Learning   Los Angeles   31 views Reference: 3988

Location: Los Angeles

Price: Contact us


বিজ্ঞানের মজার প্রশ্ন ও সমাধান

১. প্রশ্ন: বরফ পানিতে ভাসে কেন?

উত্তর: পানি জমিয়ে বরফে পরিণত হলে সেই বরফ পানিতে ভাসে কারণ বরফের টুকরা সম-আয়তন পানি অপেক্ষা হাল্কা। যেহুতু ভাসনের শর্ত অনুযায়ী ভাসমান বস্তুকে সম-আয়তন তরল অপেক্ষা হাল্কা হতে হবে সেইহতু সম-আয়তন বরফ পানি অপেক্ষা হাল্কা বলে পানিতে ভাসে। পরীক্ষা করে দেখা গেছে যে ১ সি.সি. বরফের ওজন .৯২ গ্রাম কিন্তু ১ সি.সি. পানির ওজন প্রায় ১ গ্রাম। এই জন্যই বরফের জন্যই বরফের কোন টুকরা সম-আয়তন পানির ওজন অপেক্ষা হাল্কা এবং স্বভাবতই তা পানিতে ভাসে। (০𑄨𑄨 সে. তাপমাত্রায় ১১ সি.সি. পানি জমে ০𑄨𑄨 সে. তাপমাত্রায় ১২ সি.সি. বরফে পরিণত হয়)।

২. প্রশ্ন:মানুষ কি করে সাতাঁর কাটে ?

উত্তর: মানুষের দেই সম-আয়তন পানি অপেক্ষা হাল্কা কিন্তু মাথা ওজনে ভারী। সুতরাং দেই পানিতে সহজে ভাসে কিন্তু মাথা ডুবিয়ে যাইতে প্রয়াস পায়। হাত-পা নাড়িয়ে পানিতে চাপ দিয়ে মাথা পানির বাহিরে রাখতে পারার নামেই সাঁতার কাটা। সেজন্য মানুষকে সাঁতার শিখতে হয় কিন্তু জন্তু-জানোয়ারদের পক্ষে সাঁতার স্বভাবজাত কারণ জন্তুদের মাথা সম-আয়তন পানি অপেক্ষা হাল্কা কিন্তু দেই ওজনে ভারী। এই কারণেই ভাসমান মৃত মানুষের মাথা পানিতে ডুবে থাকে।

৩. প্রশ্ন:সমুদ্রের পানিতে সাঁতার কাটতে নদী অপেক্ষা বেশি সুবিধা হয় কেন?

উত্তর: সমুদ্রের পানিতে নানা জাতীয় লবণ দ্রবীভূত থাকে এবং সেইহেতু সমুদ্রের পানির ঘনত্ব নদীর পানি অপেক্ষা বেশি। সমুদ্রে নদীর তুলনায় মানুষ কর্তৃক অপসারিত পানির ওজন মানুষ অপেক্ষা বেশি বেশি হয় বলে সমুদ্রের পানিতে সাঁতার কাটতে সুবিধা।